মন খারাপ
- ইকবাল হোসেন বাল্মীকি - অদ্য পুরাণ (অপ্রকাশিত কাব্য) ১৯-০৫-২০২৪

-মন খারাপ কেন?
-সোলার বলয়ে আগুনের লেগেছে।
তোমার পিতাব রং যদি পুড়ে যায়
আমাকে কোন ইতিহাস এসে কি সান্তনা দেবে
ঘাতক সূর্য গলে পড়লে আমাদের চামাড়া হবে কালের স্বাক্ষী
এত উত্তাপে তোমার আগুন ও মরে যাবে , অসীম মরণ।

-মন খারাপ কেন?
-এত আলো তুব নিশ্ছিদ্র অন্ধকার।
তুমি কার মেয়ে আমি কার প্রেম
তুমি–আমি এই শাপ-লুডু খেলায় কি লাভ
আপাত সত্য জেনে মিথ্যার বেসাতী এই যৌবন
কি ক্ষতি এই শহরের আমার যদি ঘাতক হই হিংসার।

-মন খারাপ কেন?
-তাঁরকাদের গতী অসীম থেকে অসীম হচ্ছে
আমি এই খবর পেয়েছি এলেঞ্চা লতার মগডালে
সেখানে বসা এক ফড়িং তোমার শাড়িতে লিখে গেছে
তোমার-আমার অবস্থান এই মাত্র কোথায় কেউ তা’ জানেনা।
-মন খারাপ কেন?
-এই দূর নীহারিকার চোখে কি লিখা
পাঠোদ্ধারে লেগেছে বিজ্ঞান পর্ষদ, কবিরা বেকার হবে
রাত আর এখনকার মতো দোলাবেনা পালঙ্কের ছানী
এবং যদি জেনে যাই তুমিও রুটিন মাফিক শিস্মসোয়া জীবন।

-মন খারাপ কেন?
-মন তো খারপ হবে। কারণ মন তো খারাপ
এত পুঁথিপত্র দলিল চুক্তিনামা এরা কারা,
তোমার রূপের অহমিকার মতো, জ্বালিয়ে দিচ্ছে জাহাজের পাল
আমার কোথায় যাব, জানিনা, জানিনা এসেছি কোথায়
শুধু দাঁড় বাওয়া, শুধু নিরুদ্ধেশে যাওয়া– যেনো তোমার চুম্বন।

-মন খারপ কেন?
-কেবল প্রশ্ন কেনো, জবাব চাইনা, চাইনা
আমি-ই আমার উত্তর, কিন্তু তাতে কোন সামাধান নেই
তোমার চুল খোলে দেখি নগ্ন শরীরের দাগ, হাতের আঙ্গুল
উন্মাদনা জাগিয়ে রেখেছে এতোকাল, আর কতকাল এ সুন্দরতা জেগে রবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।